বিজ্ঞপ্তি:
দৈনিক শাহনামার অনলাইন ভার্সনে আপনাকে স্বাগতম। জাতীয়, রাজনীতি, খেলাধুলা, বিনোদন সহ সকল সংবাদের সর্বশেষ আপডেট জানতে ভিজিট করুন www.shahnamabd.com

কোহলির সেঞ্চুরি সাথে ভারতের ঐতিহাসিক জয়

কোহলির সেঞ্চুরি সাথে ভারতের ঐতিহাসিক জয়

স্পোর্টস ডেস্ক :

একই পিচ। একই ম্যাচ। অল্প সময়ের ব্যবধানে ব্যাটিং করেছে দুই দল। অথচ দেখলে মনে হবে ভিন্ন সময়ে, ভিন্ন উইকেটে খেলেছে তারা। ভারতের থিরুভানান্থাপুরামে ভারত ও শ্রীলঙ্কার মধ্যকার তৃতীয় ওয়ানডেতে এমন কিছু দেখলো ক্রিকেট দুনিয়া যা এর আগে কখনোই দেখা যায়নি!

এদিন আগে ব্যাট করে ৩৯০ রান তোলে ভারত। জবাবে মাত্র ৭৩ রানে গুটিয়ে যায় শ্রীলঙ্কা। হারে ৩১৭ রানের বিশাল ব্যবধানে!

ম্যাচের রেজাল্ট দেখলে মনে হবে বুঝি টেস্ট ম্যাচ শেষ হলো। এমন ফল তো টেস্টে হরহামেশাই দেখা মেলে। কিন্তু না, এটি আসলেই একদিনের ক্রিকেটের ফল। একদিনের ক্রিকেটের ইতিহাসের সবচেয়ে বড় জয় এটি। ৩০০ রানের ব্যবধানে জয় এর আগে দেখেনি ওয়ানডে ক্রিকেট।

প্রথমে ব্যাট করতে নেমে শুভমান গিল ও বিরাট কোহলির শতরানে পাহাড় ছোঁয় ভারত। ক্যারিয়ার সেরা ইনিংস খেলেন গিল। ৯৭ বলে ১১৬ রানের ইনিংসটি গিল সাজান ১৪ চার ও ২ ছয়ের মারে। আরেক দিকে ঝড় তোলেন বিরাট কোহলি। নতুন বছরে এসে আগের অপ্রতিরোধ্য রূপে ফিরে গেছেন তিনি। ১৩ চার ও ৮ ছয়ের মারে কোহলি খেলেন ১১০ বলে অপরাজিত ১৬৬ রানের অনবদ্য ইনিংস। তাতে ভারত পায় ৫ উইকেটে ৩৯০ রানের সংগ্রহ।

প্রথম দুই ম্যাচ হেরে আগেই সিরিজ হারিয়েছে শ্রীলঙ্কা। শেষ ম্যাচ ছিল হোয়াইটওয়াশের লজ্জা এড়ানোর মিশন। কিন্তু তাদের জন্য যে আরও বড় লজ্জা অপেক্ষা করছিল, তা কি ঘুণাক্ষরেও ভেবেছিল কেউ? মাত্র ২২ ওভারে ৭৩ রানে অলআউট হয় লঙ্কানরা। ১০ ওভারে ৩২ রান দিয়ে ৪ উইকেট নেন মোহাম্মদ সিরাজ। ওয়ানডেতে এটি তার ক্যারিয়ার সেরা বোলিং। দু’টি করে উইকেট নেন মোহাম্মদ শামি ও কুলদিপ যাদব।

এর আগে ওয়ানডেতে সবচেয়ে বেশি রানের জয়ের রেকর্ডটি ছিল নিউজিল্যান্ডের দখলে। ২০০৮ সালে আয়ারল্যান্ডের বিপক্ষে ২৯০ রানে জিতেছিল কিউইরা। ওয়ানডেতে ভারতের সবচেয়ে বড় জয় ২৫৭ রানের, ২০০৭ বিশ্বকাপে বারমুডার বিপক্ষে।

সংক্ষিপ্ত স্কোর :

ভারত : ৫০ ওভারে ৩৯০/৫ (রোহিত ৪২, গিল ১১৬, কোহলি ১৬৬*, শ্রেয়াস ৩৮, রাহুল ৭, সূর্যকুমার ৪, আকসার ২*; রাজিথা ১০-১-৮১-২, লাহিরু ১০-১-৮৭-২, হাসারাঙ্গা ১০-০-৫৪-০, ভ্যান্ডারসে ৭-০-৫৯-০, করুনারত্নে ৮-০-৫৮-১, শানাকা ৩-০-১৯-০, নুয়ানিদু ২-০-২২-০)

শ্রীলঙ্কা : ২২ ওভারে ৭৩ (আভিশকা ১, নুয়ানিদু ১৯, মেন্ডিস ৪, আসালাঙ্কা ১, শানাকা ১১, হাসারাঙ্গা ১, করুনারত্নে ১, ভেল্লালাগে ৩, রাজিথা ১৩*, লাহিরু ৯; শামি ৬-২-২০-২, সিরাজ ১০-১-৩২-৪, কুলদিপ ৫-১-১৬-২, শ্রেয়াস ১-০-২-০)

ফল : ভারত ৩১৭ রানে জয়ী।

Please Share This Post in Your Social Media




All rights reserved by Daily Shahnama
কারিগরি সহায়তা: Next Tech